১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

নিরাপদ রাখুন আপনার ফেসবুক অ্যাকাউন্ট

নিরাপদ রাখুন আপনার ফেসবুক অ্যাকাউন্ট -

বাংলাদেশের অন্যতম সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। প্ল্যাটফর্মটির জনপ্রিয়তা বাড়ায় দেশের গ্রাহকদের ফেসবুক অ্যাকাউন্টে ব্যক্তিগত তথ্য রাখার ঝোঁকও বেড়েছে। আর এর ফলে বাড়ছে ধোঁকাবাজির নানান প্রবণতাও। নানা কৌশলে সাইবার দুর্বৃত্তরা আপনার অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য হাতিয়ে নিতে পারে। এ জন্য নিজের ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার কৌশলগুলো জেনে নিতে পারেন।

পাসওয়ার্ড
অ্যাকাউন্টের সুরক্ষায় শক্তিশালী ও ব্যতিক্রমী পাসওয়ার্ড পছন্দ করুন। ফেসবুকের পাসওয়ার্ড অন্য কারো সাথে শেয়ার করা ঠিক না। পাসওয়ার্ড হতে হবে ছোট-বড় অক্ষর ও নম্বর মিলিয়ে, অন্ততপক্ষে আট সংখ্যার, যা সহজে কেউ ধারণা করতে না পারে। কিছু পাসওয়ার্ড জেনারেটর ওয়েবসাইট আছে। সেখান থেকে ইউনিক পাসওয়ার্ড বানিয়ে নিতে পারেন।

টু-ফ্যাক্টর অথেনটিকেশন
আপনার অ্যাকাউন্ট আরো নিরাপদ করার জন্য অ্যাকাউন্টে টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করতে পারেন। বাড়তি নিরাপত্তা স্তরটি একবার সেট করে নিলে অন্য কোনো কম্পিউটার বা মোবাইল ফোন থেকে অপরিচিত কেউ যদি আপনার অ্যাকাউন্টে লগইন করতে চেষ্টা করে, তাহলে প্রতিবারই আপনাকে কোড বা লগইন নিশ্চিত করতে বলবে। এতে করে আপনার অ্যাকাউন্টে বাড়তি নিরাপত্তা যুক্ত হবে।

সন্দেহজনক লিংকে ক্লিক নয়
আপনি যাদের জানেন না বা বিশ্বাস করেন না, তাদের কাছ থেকে আসা লিংকগুলোর ব্যাপারে সতর্ক থাকুন। সন্দেহজনক লিংকে ক্লিক বা সন্দেহজনক ফাইল ওপেন করবেন না।

বন্ধু বাছাইয়ে সতর্কতা
কখনোই এমন কাউকে বন্ধু হিসেবে গ্রহণ না করা, যাকে আপনি চেনেন না। এ ক্ষেত্রে হ্যাকাররা হয়তো মিথ্যা পরিচয়ে আপনার বন্ধু হয়ে আপনার টাইমলাইনে স্প্যাম ছড়াতে পারে, আপনাকে বিব্রতকর পোস্টে ট্যাগ করতে পারে বা হ্যাকিংয়ের মেসেজ পাঠাতে পারে। তাই সতর্কতার সাথে আপনার পরিচিত এবং বিশ্বস্ত মানুষদের বন্ধুত্বের অনুরোধ গ্রহণ করুন। আপনার ফেসবুক টাইম লাইনটি পোস্ট করার জন্য অনলই মি করে রাখুন। এতে করে আপনার কোনো বন্ধুও আপনার প্রোফাইলে বা টাইম লাইনে কিছু পোস্ট করতে পারবে না।

ট্রাস্টেড কন্ট্রাক্ট সেট করুন
আপনার অ্যাকাউন্ট ও পেজের অ্যাকসেস হারিয়ে যেতে পারে। তাই আগেভাগে আপনার বন্ধুদের ট্রাস্টেড কন্ট্রাক্ট হিসেবে সেট করে রাখতে পারেন। আপনি যেন নিজের অ্যাকাউন্ট ফিরে পেতে পারেন, সে জন্য তারা আপনাকে ইউআরএলের মাধ্যমে একটি রিকভারি কোড পাঠাতে পারবে।

লগইন-লগআউট
অনেক সময় স্ক্যামাররা ভুয়া ওয়েবসাইট তৈরি করে ফেসবুক আইডির লগইন ইমেইল বা পাসওয়ার্ড চাইতে পারে। এমন ক্ষেত্রে আগে সেই ওয়েবসাইটের ইউআরএল দেখে নিন। যেখানে অনেক ব্যক্তি একই কম্পিউটার ব্যবহার করেন, সেখানে অবশ্যই ফেসবুক ব্যবহার শেষে লগআউট করুন। আপনি চাইলে এখনি আপনার ফেসবুক অ্যাকাউন্টের সেটিংস থেকে দেখে নিতে পারেন কোথায় এবং কোন ডিভাইসে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি লগইন করা আছে এবং আপনি সেসব ডিভাইস থেকে লগআউট করে দিতে পারেন।


আরো সংবাদ



premium cement
চাঁদাবাজির মামলায় ফাঁসলেন বিএনপির সাবেক এমপির ছেলে ছাত্র আন্দোলনে গণহত্যা মামলায় আ’লীগ নেতাদের জামিন, প্রতিবাদে সংবাদ সম্মেলন সাভারে সেপটিক ট্যাংকে নেমে ২ শ্রমিকের মৃত্যু সিনওয়ার নিহত : গাজা যুদ্ধের নতুন পর্ব শুরু সিলেটে ৫৬ লাখ টাকার ভারতীয় পণ্য উদ্ধার আ’লীগের গড়া সিন্ডিকেট এখনো ভাঙতে পারেনি : জামায়াত আমির মাদককারবারকে কেন্দ্র করে যুবককে কুপিয়ে হত্যা বাবা সিদ্দিকির মতো পরিণতি হুমকি সালমান খানকে গজারিয়ায় বজ্রপাতে স্ত্রীর মৃত্যু, স্বামী আহত ‘ক্ষমতায় থাকার জন্য হাসিনা এত মানুষ হত্যা করেছে, যা ইতিহাসে নেই’ আমি রেজাল্ট চাই না, আমার ছেলে হত্যার বিচার চাই : শহিদ সবুজ মিয়ার মা

সকল